শীতে ঠান্ডায় কানে তালা?

Ear Lock For Coldness

 

শীতে ঠান্ডা লেগে হাঁচি ও সর্দিকাশির সঙ্গে অনেক সময় কানে তালা লাগার ঘটনাও ঘটে। কানে তালা মানে কান বন্ধ হয়ে থাকা, কিছু না শোনা। ব্যথাও হতে পারে। এ বিষয়টি আবার একেবারে হালকাও নয়। এ থেকে মধ্যকর্ণে অর্থাৎ কানের পর্দার ভেতরের দিকে প্রদাহ সৃষ্টি হতে পারে।


কাদের এ সমস্যা হতে পারে?
শিশুরা এ সমস্যায় বেশি ভুগে থাকে। এ ছাড়া যাদের ঘনঘন ঊর্ধ্বশ্বাসনালির প্রদাহ বা সংক্রমণ হয়, কাশি হয়, প্রায়ই অ্যালার্জিজনিত নাকের প্রদাহ হয় ও ক্রনিক টনসিলের প্রদাহ আছে এমন ব্যক্তিদেরও ঝুঁকি বেশি। শিশুদের ক্ষেত্রে এডিনয়েড নামক লসিকা কোষগুচ্ছের আকার অতিশয় বেড়ে গেলেও এ সমস্যা দেখা দেয়।

উপসর্গ কী?
মধ্যকর্ণে প্রদাহ হলে ঠান্ডা সর্দিকাশির সঙ্গে হঠাৎ করেই কানে বেশ ব্যথা হয় ও কান বন্ধ মনে হয়। কানে কম শোনা যায়। মাঝেমধ্যে কানের মধ্যে ফড়ফড় শব্দ করে।
রোগ বেশি তীব্র হলে কানের পর্দা ফুটো হয়ে কান বেয়ে রক্তমিশ্রিত পানি বা পুঁজ পড়তে পারে।

কী করা উচিত?
এ রকম সমস্যা দেখা দিলে প্রদাহ কমানোর জন্য অ্যান্টিহিস্টামিন-জাতীয় ওষুধ, প্রয়োজনে অ্যান্টিবায়োটিক সেবন করতে হয়। বয়স উপযোগী নাকের ড্রপ ব্যবহার করা যেতে পারে। ব্যথা কমাতে প্যারাসিটামল খাওয়া যেতে পারে। সমস্যা না মিটলে জটিলতার আগেই একজন নাক কান গলার চিকিৎ সকের শরণাপন্ন হওয়া ভালো।

কেন লাগে তালা?
কানের সঙ্গে গলার সংযোগ রক্ষা করে অডিটরি টিউব। মধ্যকর্ণ ও আবহাওয়ার বায়ুচাপের ভারসাম্য রক্ষা করে এ টিউব। টিউবটি সম্পূর্ণ বন্ধ হয়ে গেলে মধ্যকর্ণে প্রদাহ দেখা দেয়। এতে মধ্যকর্ণে তরল পদার্থের উপস্থিতি, পুঁজ সৃষ্টি, পুঁজের কারণে পর্দা ফুটো হয়ে তা কান দিয়ে বেরিয়ে আসতে পারে ইত্যাদি।

 

ডা. সজল আশফাক

নাক কান গলা বিভাগ, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতাল।

Leave a Comment